Dental Service in Dhaka

চুল পড়া প্রতিরোধ করবে যে পাঁচ খাবার

Spread the love

নারী ও পুরুষ উভয়ের জন্যই চুলের সৌন্দর্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ স্বাস্থ্যবান সুন্দর চুল শুধু আমাদের সৌন্দর্যই বৃদ্ধি করে না আমাদের ব্যক্তিত্বের ওপরেও প্রভাব ফেলে। একেক জনের চুলের ধরন একেক রকমের। তাই চুলের ধরন অনুযায়ী যত্ন নেবার কৌশলও আলাদা হয়। ছেলেদের ক্ষেত্রে সঠিক সময়ে চুলের যত্ন না নিলে সমস্যা আরও বেশি। কারণ, চুল অকালে পড়ে গিয়ে টাক হওয়ার উপক্রম হয়।

চুল পড়া, বিশেষ করে টাক পড়া রোধে অনেকেই নানা ধরণের ওষুধ এবং পথ্য কাজে লাগিয়ে থাকেন। কিন্তু তেমন কোনও ফলাফল নজরে পড়ে না। তাই চুলের স্বাস্থ্য ভাল রাখতে নারী ও পুরুষ উভয়রই বিশেষ কয়েকটি বিষয় মেনে চলা জরুরি। খাদ্য তালিকায় পরিমিত পরিমাণে রাখুন কিছু স্বাস্থ্যকর খাবার, যে খাবারগুলো আপনার চুল পড়ার মূল সমস্যাটি দূর করবে।

ডিম: চুল ভালো রাখতে প্রোটিন প্রয়োজন। তাই খাদ্যতালিকায় প্রোটিনসমৃদ্ধ খাবার রাখবেন। প্রোটিনের ভালো উৎস ডিম। খাদ্যতালিকায় ডিম রাখুন। এ ছাড়া এর মধ্যে রয়েছে ভিটামিন বি, যা চুল পড়া প্রতিরোধে কাজ করবে।

তেলজাতীয় মাছ: ডিমের মতো তেলজাতীয় মাছে রয়েছে ভিটামিন বি। এসব মাছে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। টুনা, স্যামন ইত্যাদি মাছ খেতে পারেন।

বাদাম: প্রতিদিন মুঠোভর্তি বাদাম খান। বাদামের মধ্যে রয়েছে অনেক পুষ্টিগুণ, যেগুলো চুল পড়া প্রতিরোধে কাজ করে।

পালংশাক: পালংশাকের মধ্যে রয়েছে ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, আয়রন. কপার, ক্যালসিয়াম, ওমেগা-৩ ফ্যাটি এসিড। চুল পড়া প্রতিরোধে পালংশাক খাদ্যতালিকায় রাখুন।

গাজর: গাজরের মধ্যে রয়েছে ভিটামিন এ, অ্যান্টিঅক্সিডেন্ট। চুল পড়া প্রতিরোধে গাজর প্রতিদিন খান। এটি স্বাস্থ্যকর চুলের জন্য সহায়ক।