Dental Service in Dhaka

নীরব ঘাতক উচ্চ রক্তচাপ

Spread the love

উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বা হাই ব্লাডপ্রেশার হলো একটি জটিল এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্যগত বিষয়। একবার উচ্চ রক্তচাপে আক্রান্ত হলে অধিকাংশ ক্ষেত্রেই তা নিরাময়যোগ্য নয়। তবে নিয়ন্ত্রণযোগ্য এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। কারণ তা না করলে উচ্চ রক্তচাপ কোনো লক্ষণ ছাড়াই নীরবে শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষতি করতে থাকে। এ জন্য একে বলা যায় সাইলেন্ট কিলার বা নীরব ঘাতক।

রক্তচাপ নিয়ন্ত্রিত না থাকলে শরীরের গুরুত্বপূর্ণ ৪টি অঙ্গে মারাত্মক জটিলতা হতে পারে। যেমন হৃদপিণ্ড, কিডনি, মস্তিস্ক ও চোখ। অনেক রোগীর ক্ষেত্রে শারীরিক কোনো লক্ষণ দেখা নাও দিতে পারে। তবে কোনো কোনো রোগীর উচ্চ রক্তচাপের কিছুকিছু লক্ষণ দেখা যায়, যেমন মাথাব্যথা, মাথা ঘোরা, ঘাড়ের পেছনে ব্যথা, ক্লান্তি বা অস্বস্তি সমস্যা, দ্রুত বা অনিয়মিত হৃদস্পন্দন, বুকে ব্যথা, অল্প পরিশ্রমে হাঁপিয়ে ওঠা ইত্যাদি।

আবার কেউ কেউ কোনো লক্ষণ ছাড়াই জটিলতায় আক্রান্ত হয়। যেমন মস্তিস্কের স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনি বিকল এমনকি অন্ধত্ব। একবার এসব জটিলতায় আক্রান্ত হলে প্রায়ই তা নিরাময়যোগ্য হয় না। তাই রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়াই উত্তম।

উচ্চ রক্তচাপ প্রতিরোধে ধূমপান, তামাকজাত দ্রব্য যেমন তামাকপাতা, জর্দা, গুল ইত্যাদি, অতিরিক্ত অ্যালকোহল এবং অন্যান্য মাদকদ্রব্য পরিহার করুন। অতিরিক্ত লবণ খাওয়া পরিহার করুন। বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন নিয়ন্ত্রণে রাখুন। সুষম খাবার খান। চর্বি, তৈলাক্ত ও কোলেস্টেরলযুক্ত খাবার যেমন খাশি বা গরুর মাংস, কলিজা, মগজ, গিলা, গুর্দা কম খেতে হবে। বেশি আশযুক্ত খাবার খাওয়া ভালো। প্রচুর শাকসবজি ও ফলমূল খান। দৈনিক কমপক্ষে ৩০ মিনিট হাঁটুন। সকাল-সন্ধ্যা হাঁটাচলা, সম্ভব হলে দৌড়ানো, হালকা ব্যায়াম, লিফটে না চড়ে সিঁড়ি ব্যবহার ইত্যাদি করা উচিত।

যাদের ডায়াবেটিস আছে, তা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। নিয়মিত রক্তচাপ পরীক্ষা করুন। যত আগে উচ্চ রক্তচাপ ধরা পড়ে, তত আগে নিয়ন্ত্রণ করা যায় এবং জটিলতা হতে রক্ষা পাওয়া যায়। মনে রাখতে হবে, উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে, নিয়মিত ওষুধ সেবন করতে হবে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করুন, সুস্থ থাকুন।

লেখক: ডিন, মেডিসিন অনুষদ

অধ্যাপক, মেডিসিন বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়