Best Diagnostic services and hospital services and consultation services in Dhaka

ভাত শরীরের পক্ষে ক্ষতিকর

Spread the love

ভাত শরীরের পক্ষে ক্ষতিকর:

দিন শেষে ভাত ছাড়া বাঙালীর খাদ্য তালিকা অসম্পূর্ন।দেশের একাংশ মানুষই এর উপর নির্ভরশীল।আর সেই ভাতেই সমস্যা।ভাতের মধ্যে লুকিয়ে আছে ক্ষতিকারক উপাদান।

ভাত নারীদের মেনোপজের সময়সীমাকে তরান্বিত করে।গবেষনায় উঠে এসেছে এমনি তথ্য।ইতি মধ্যে ওজন বাড়ানোর জন্য ভাতকে দায়ী করেছেন অনেকে। # শুধুমাত্র ভাত নয় কার্বোহাইড্রেট যে কোন উপাদানই থাকছে সেই তালিকায়।বাদ যায়নি পাস্তাও।জার্নাল অফ এপিডিমিওলজি অ্যান্ড গবেষনায় ফলটি প্রকাশ করে।

১৪১৫০ জন নারীর উপর গবেষনার ফল হিসেবে উঠে এসেছে এই তথ্যটি।বিষয়টি নিয়ে এক গবেষক মন্তব্য করেন, আর্লি মেনোপজের অনেক কারন থকতে পারে তার মধ্যে জেনেটিক কারন হতে পারে অন্যতম। এবার গবেষকরা অালোকপাত করেছেন অন্যদিকে। বিষয়টি ডায়েট। # চার বছর পর (১৪১৫০ জন) একই নারীদের উপর আবার একটি ফলো-আপ সার্ভে করা হয়।মেনোপজ শুরু হওয়ার স্বাভাবিক সময় ধরা হয় ৫১ কে।

কিন্তু খাদ্য তালিকায় অতিরিক্ত কার্বোহাইড্রেটের সংযোজন মেনোপজকে তরান্বিত (১বছর) করতে পারে। # অন্য এক গবেষক জানান, সঠিক সময়ের পূর্বে মেনোপজ একাদিক একাধিক শারীরিক সমস্যার কারন হতে পারে।অন্যদিকে নিদিষ্ট সময়ের পর মেনোপজ ক্যান্সারের ঝুকিকে বাড়ায়।  একটি সঠিক খাদ্যতালিকা বহু রোগ মুক্তির কারন হতে পারে।

লিখেছেন: রোজিনা নীলু